অলৌকিক ক্ষমতা সম্পন্ন সেরা ১০ জন রিয়েল লাইফ সুপারহিরো, দেখলে অবাক হবেন (ভিডিও)

অলৌকিক ক্ষমতা সম্পন্ন সেরা ১০ জন রিয়েল লাইফ সুপারহিরো, দেখলে অবাক হবেন (ভিডিও)

সূর্যের প্রখর তাপে উচ্চ তাপমাত্রা ও আর্দ্রতার ফলে আপনার মুখ থেকে সারাদিন চর্বিযুক্ত ঘাম বের হতে থাকে। ক্রমাগত আপনার মুখ পানি দিয়ে ধৌত করলে আপনার ত্বকের প্রাকৃতিক তেলগুলো দূর করা সম্ভব হয়।

কিন্তু বারবার এসব করা সম্ভব নয়। তাই, এমন কিছু করতে হবে যাতে মুখে ঘামের পরিমাণ কম হয়। মুখের ঘাম প্রতিরোধ করার উপায়গুলো জেনে নিন-

১. স্যালিসিলিক এসিড ব্যবহার করুন: যে ফেসওয়াশ এ স্যালিসিলিক এসিড রয়েছে, তা ব্যবহার করুন। কারন, এই ধরণের ফেসওয়াশ দিয়ে মুখ ধৌত করণের ফলে আপনার ত্বকের ছিদ্র বন্ধ করে, এটি থেকে যেন সমস্ত দিন গ্রীস না বের হতে পারে, তার সুরক্ষা প্রদান করে। এটি ত্বকের উপর শুষ্কভাব বজায় রাখে। তবে দিনে দুইবারের অধিক এটি ব্যবহার করবেন না।

২. মুখে মিনারেল ওয়াটার এর স্প্ল্যাশ করুন: আপনার ত্বককে তেল থেকে দূরে রাখার জন্য মুখে বারবার পানি দেয়ার ব্যবস্থা করুন। আপনার ত্বকের জন্য ভাল এরকম ফেসিয়াল মিস্ট ব্যবহার করুন।

৩. জল-ভিত্তিক ময়েশ্চারাইজার বাছাই করুন: বেশীরভাগ মানুষ গরমের দিনে কোন ধরণের ময়েশ্চারাইজার লাগাতে আগ্রহী নন। কারন, অধিকাংশ ময়েশ্চারাইজার এর ফলে মুখে আরও বেশি ঘামের সৃষ্টি হয়। আপনার ত্বকের আর্দ্রতা বজায় রাখার জন্য অবশ্যই ময়েশ্চারাইজার এর ব্যবহার করুন। তাই, অবশ্যই একটি জল-ভিত্তিক ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

৪. মেকআপ প্রয়োগের পূর্বে একটি কার্তুজ ব্যবহার করুন: আপনি যদি ভারী মেকআপ ব্যবহার করেন, তাহলে উচ্চ আর্দ্রতার কারনে আপনার মুখে আরও বেশি ঘামের সৃষ্টি হবে। তাই, আপনার মেকআপ যেন নষ্ট না হয় তাই, মেকআপের পূর্বে কার্তুজ ব্যবহার করুন। এটি আপনার ত্বকের ছিদ্র লকিং এর মাধ্যমে আর্দ্রতাকে প্রতিরোধ করবে। যার ফলে আপনার মুখ বেশি ঘামাবে না। আপনার মেকআপও ঠিক থাকবে।

৫. শোষক কাগজ বা টিস্যু দিয়ে আপনার ত্বক পরিষ্কার করুন: তৈলাক্ত ত্বক থেকে মুক্তির জন্য সবচেয়ে ভাল উপায় হল, শোষক কাগজ দিয়ে আপনার মুখের ত্বককে ড্যাবিং করুন। এর ফলে আপনার মুখ থেকে কম ঘাম নির্গত হবে এবং তেলের পরিমাণও কমে যাবে। কারন, এটি মুখ থেকে বাড়তি তেল দূর করে এবং ত্বককে সবসময় পরিষ্কার রাখে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *